সালোকসংশ্লেষণ কাকে বলে?

আসসালামু আলাইকুম শিক্ষার্থী বন্ধুরা, আজকে আমরা তোমাদেরকে প্রাকৃতিক একটি বিষয় সম্পর্কে বিস্তারিত জানাবো, তা হল সালোকসংশ্লেষণ কি বা এটা কিভাবে কাজ করে, আমাদের শ্বাস প্রশ্বাস নিতে প্রয়োজনীয় যে সাহায্যটা করে তা আসলে গাছপালা আর এ গাছপালা কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে অক্সিজেন ত্যাগ ত্যাগ করে যা এই সালোকসংশ্লেষণ মাধ্যমে ঘটে। তাহলে চলো জেনে নেওয়া যাক সালোকসংশ্লেষণ কাকে বলে নিচে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ

সালোকসংশ্লেষণ কাকে বলে

সালোকসংশ্লেষণ হলো এক ধরণের জৈব রাসায়নিক প্রক্রিয়া যার মাধ্যমে সবুজ উদ্ভিদ কোষে সূর্যালোকের শক্তিকে রাসায়নিক শক্তিতে রূপান্তরিত করে। এই প্রক্রিয়ায় উদ্ভিদ পরিবেশ থেকে কার্বন ডাই অক্সাইড (CO₂) এবং জল (H₂O) গ্রহণ করে এবং শর্করা (যেমন গ্লুকোজ) এবং অক্সিজেন (O₂) উৎপন্ন করে।
সহজ ভাষায় বলতে গেলে, সবুজ উদ্ভিদে কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য তৈরি হওয়ার এ প্রক্রিয়া চলমান থাকে তাকে সালোকসংশ্লেষণ বলা হয়।

সালোকসংশ্লেষণ কাকে বলে

সালোকসংশ্লেষণের সমীকরণ

6CO₂ + 6H₂O + সূর্যালোক → C₆H₁₂O₆ + 6O₂

সালোকসংশ্লেষণের পর্যালোচনা

সালোকসংশ্লেষণ দুটি প্রধান পর্যায়ে সম্পন্ন হয়:

আলো-নির্ভর পর্যায় (প্রकाश পর্যায়): এই পর্যায়ে, সূর্যালোকের শক্তি ক্লোরোফিল নামক রঞ্জক দ্বারা শোষিত হয় এবং ATP (অ্যাডেনোসিন ট্রাইফসফেট) এবং NADPH (নিকোটিন অ্যাডেনাইন ডাইনিউক্লিয়োটাইড ফসফেট) নামক উচ্চ-শক্তির অণু তৈরি করতে ব্যবহৃত হয়।
আলো-অনির্ভর পর্যায় (অন্ধকার পর্যায়): এই পর্যায়ে, আলো-নির্ভর পর্যায়ে তৈরি ATP এবং NADPH শক্তি ব্যবহার করে কার্বন ডাই অক্সাইড এবং জল থেকে গ্লুকোজ তৈরি করা হয়।

সালোকসংশ্লেষণকারী অঙ্গসমূহ

  • পাতা:পাতা উদ্ভিদের প্রধান সালোকসংশ্লেষণ অঙ্গ। পাতার সমতল আকৃতি সূর্যালোক গ্রহণের জন্য আদর্শ। পাতার কোষে থাকা ক্লোরোপ্লাস্টের মধ্যে সালোকসংশ্লেষণ ঘটে
  • কচি সবুজ কাণ্ড:কিছু ক্ষেত্রে, উদ্ভিদের কাণ্ডের কচি, সবুজ অংশেও সালোকসংশ্লেষণ হতে পারে। যেমন, আগাছা গাছের কাণ্ড সালোকসংশ্লেষণে সাহায্য করে।
  • থ্যালাস:শৈবালের মতো কিছু সামুদ্রিক উদ্ভিদে থ্যালাস নামক কাণ্ডের মতো অঙ্গ থাকে। এই থ্যালাসের পৃষ্ঠদেশে ক্লোরোপ্লাস্ট থাকায়, এগুলো সালোকসংশ্লেষণে সক্ষম।
  • ফুলের সবুজ বৃতি ও বৃন্ত: কিছু ফুলে ফুলের বা ফুলের বৃতি (PEDUNCLE) সবুজ রঙের হয়। এই সবুজ অংশেও ক্লোরোপ্লাস্ট থাকে এবং সালোকসংশ্লেষণ হতে পারে।
  • ফলের সবুজ ত্বক: পরিপক্ক  হওয়ার আগে অনেক ফলের ত্বক সবুজ থাকে। এই সবুজ ত্বকেও সালোকসংশ্লেষণ হতে পারে। যেমন, কাঁচা আম, কাঁচা কলা।

সালোকসংশ্লেষণের উপাদান

  • ক্যারোটিনয়েড
  • জল
  • কার্বন ডাই অক্সাইড
  • সূর্যালোক
  • ক্লোরোফিল

সালোকসংশ্লেষণের গুরুত্ব

  • খাদ্য উৎপাদন: সালোকসংশ্লেষণ উদ্ভিদের খাদ্য তৈরির প্রধান প্রক্রিয়া। উদ্ভিদ যে শর্করা তৈরি করে তা তাদের নিজস্ব বৃদ্ধি ও বিকাশের জন্য এবং খাদ্য শৃঙ্খলে অংশগ্রহণকারী অন্যান্য জীবের জন্য খাদ্য হিসেবে ব্যবহৃত হয়।
  • অক্সিজেন উৎপাদন: সালোকসংশ্লেষণের মাধ্যমে উৎপন্ন অক্সিজেন পৃথিবীর বায়ুমণ্ডলে অক্সিজেনের মাত্রা বজায় রাখে। অক্সিজেন মানুষ, প্রাণী এবং অন্যান্য জীবের শ্বাস-প্রশ্বাসের জন্য অপরিহার্য।
  • জলবায়ু নিয়ন্ত্রণ: উদ্ভিদ বায়ুমণ্ডল থেকে কার্বন ডাই অক্সাইড শোষণ করে এবং অক্সিজেন নির্গত করে, যা গ্রিনহাউস প্রভাব নিয়ন্ত্রণে সাহায্য করে।

পরিশেষে বলা যায়,সালোকসংশ্লেষণ উদ্ভিদের কোষে ক্লোরোপ্লাস্ট নামক অঙ্গাণুতে ঘটে। ক্লোরোপ্লাস্টে ক্লোরোফিল নামক সবুজ রঞ্জক থাকে যা সূর্যালোক শোষণ করে। আশা করি উপরে তথ্যগুলি সব আপনাদের কাজে আসবে, সালোকসংশ্লেষণের সম্পর্কে আরো কোন তথ্য জানতে চাইলে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন ‘ধন্যবাদ’

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *