কুরি বিন্দু কি – কুড়ি বিন্দু কাকে বলে?

কুরি বিন্দু , যাকে কুরি তাপমাত্রা বলা হয় , কুড়ি এমন তাপমাত্রা যেখানে নির্দিষ্ট চৌম্বকীয় পদার্থগুলি তাদের চৌম্বকীয় বৈশিষ্ট্যগুলিতে তীব্র পরিবর্তন করে।

শিলা এবং খনিজ পদার্থের ক্ষেত্রে, অবশিষ্ট চুম্বকত্ব কুরি বিন্দু নীচে প্রদর্শিত হয় – প্রায় 570 °C (1,060 °F) সাধারণ চৌম্বকীয় খনিজ ম্যাগনেটাইটের জন্য।

কুরি বিন্দু কি

কুরি বিন্দু কি?

পদার্থবিদ্যার ধর্ম অনুযায়ী কুরি বিন্দু হল এমন একটি তাপমাত্রা যেখানে নির্দিষ্ট পদার্থগুলি তাদের স্থায়ী চৌম্বকীয় বৈশিষ্ট্য হারায়, অন্যভাবে বলা যায় , যেই নির্দিষ্ট তাপমাত্রায় ফেরোচৌম্বক ধর্ম লোপ পায় তাকে কুড়ি বিন্দু বলে।

কুরি বিন্দুর জনক কে?

কুরি তাপমাত্রার নামকরণ করা হয়েছে পিয়েরে কুরির নামানুসারে।  উনি প্রমাণ করে দিয়েছেন যে একটি নির্দিষ্ট তাপমাত্রায় ফেরোচৌম্বক ধর্ম লোপ পায়।

উদাহরণস্বরূপ, লোহার জন্য 770 °C (1,418 °F) – পরমাণুগুলি যেগুলি ক্ষুদ্র চুম্বক হিসাবে আচরণ করে স্বতঃস্ফূর্তভাবে নির্দিষ্ট চৌম্বকীয় পদার্থে নিজেদেরকে সারিবদ্ধ করে। ফেরোম্যাগনেটিক পদার্থে, যেমন বিশুদ্ধ লোহার , পারমাণবিক চুম্বক প্রতিটি আণুবীক্ষণিক অঞ্চলে (ডোমেন) একই দিকে অভিমুখী হয়, যাতে তাদের চৌম্বক ক্ষেত্র একে অপরকে শক্তিশালী করে । অ্যান্টিফেরোম্যাগনেটিক পদার্থগুলিতে, পারমাণবিক চুম্বকগুলি বিপরীত দিকের বিকল্পে থাকে, যাতে তাদের চৌম্বকীয় ক্ষেত্রগুলি একে অপরকে বাতিল করে। ফেরিম্যাগনেটিক পদার্থে, স্বতঃস্ফূর্ত বিন্যাস হল উভয় প্যাটার্নের সংমিশ্রণ, সাধারণত দুটি ভিন্ন চৌম্বকীয় পরমাণু জড়িত থাকে, যাতে চৌম্বক ক্ষেত্রের শুধুমাত্র আংশিক শক্তিবৃদ্ধি ঘটে।

এই তিনটি শ্রেণির যেকোনও পদার্থের জন্য তাপমাত্রাকে বাড়ানোর ফলে বিভিন্ন স্বতঃস্ফূর্ত ব্যবস্থা সম্পূর্ণরূপে ব্যাহত হয় এবং শুধুমাত্র একটি দুর্বল ধরনের সাধারণ চৌম্বকীয় আচরণ, যাকে প্যারাম্যাগনেটিজম বলা হয়, অবশিষ্ট থাকে । কোবাল্টের জন্য সর্বোচ্চ কুরি বিন্দু গুলোর মধ্যে একটি হল 1,121 °C (2,050 °F) । কুরি বিন্দু গুলোর উপরে তাপমাত্রা বৃদ্ধির ফলে তিনটি শ্রেণির পদার্থেই প্রায় একই ধরনের প্যারাম্যাগনেটিজম হ্রাস পায়।

যখন এই উপাদানগুলিকে তাদের কুরি পয়েন্টের নীচে ঠান্ডা করা হয়, তখন চৌম্বকীয় পরমাণুগুলি স্বতঃস্ফূর্তভাবে পুনরুজ্জীবিত হয় যাতে ফেরোম্যাগনেটিজম , অ্যান্টিফেরোম্যাগনেটিজম বা ফেরিম্যাগনেটিজম পুনরুজ্জীবিত হয় ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *